why graphics designআমি কিভাবে গ্রাফিক্স ডিজাইন শুরু করব? এটা শেখার জন্য কি আমাকে আর্ট কিংবা ডিজাইন জানা লাগবে? এটা কি অনেক কঠিন নাকি সহজ?

এই প্রশ্নগুলো সবসময় মাথায় আসে যখন কেউ গ্রাফিক্স ডিজাইন শিখতে চান। তারা সবসময় দ্বিধাদ্বন্দ্বে থাকেন।
বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন একটি জনপ্রিয় বিষয়। দেশের অনেক তরুণ এখন ফ্রীলেন্সিং এর জন্য গ্রাফিক্স ডিজাইনকে বেঁছে নিচ্ছে। কারন বর্তমান ডিজিটাল ও সোশ্যাল মিডিয়া এর যুগে ডিজাইন সবখানেই দেখতে পাওয়া যায়। তাই মার্কেট প্লেসে এর চাহিদা অনেক বেশি। ফ্রীলেন্সিং মার্কেট প্লেসে গ্রাফিক্স একটি অন্যতম স্কিল। এই স্কিল শেখার জন্য আপনাকে আর্ট কিংবা অনেক ডিজাইন সেন্স খুব ভল হতে হবে না, তবে থাকলে অনেক কাজে লাগবে ।

গ্রাফিক্স ডিজাইন সম্পূর্ণ নির্ভর করে আপনের আগ্রহর উপর এবং কতটা গুরুত্বের সাথে নিতে চান। আপনার যদি আগ্রহ থাকে এবং প্র্যাকটিস করেন তাহলে অবশ্যই একজন ভালো গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন। মার্কেট প্লেসে গ্রাফিক্স ডিজাইন এর কাজ অনেক রয়েছে যেমন: ফ্লায়ার ডিজাইন, ব্রশিওর ডিজাইন, বিজনেস কার্ড, উয়াই/উক্স, ব্যানার ডিজাইন, পোস্টার ডিজাইন, ইত্যাদি। শুধু অনলাইন মার্কেট প্লেসই নয়, লোকাল মার্কেটে আপনি কাজ করতে পারবেন গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে। প্রতিটি ক্ষেত্রে এখন ডিজাইন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার প্রোডাক্ট মার্কেটিং থেকে শুরু করে কম্পানি মার্কেটিং পর্যন্ত ডিজাইন প্রয়োজন। কোন ওয়েবসাইট ডিজাইন এর পূর্বে গ্রাফিক্স এর উয়াই/উক্স এর প্রয়োজন। দেখা যায় প্রতিটা ক্ষেত্রে ডিজাইন অনেক প্রয়োজন। গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে নিজের স্কিল ডেভেলপ করার সুযোগ থাকে এবং পাশাপাশি অর্থ উপার্জন এর সুযোগ থাকে। তাই গ্রাফিক্স ডিজাইন বর্তমান যুগে অনেক বেশি জনপ্রিয়।


গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে প্রথমে বেসিক ডিজাইন সম্পর্কে জানতে হবে। কিছু বেসিক থিওরি জানতে হবে। তারপর ডিজাইন করার জন্য
1.Adobe Illustrator
2.Adobe Photoshop
এই দুটি ডিজাইন সফটওয়্যার শিখতে হবে এবং সবশেষে অনেক প্র্যাকটিস করতে হবে।

Al Nur Tarique Robi
Assistant Mentor
Shikhbe Shobai